হোম সারাবাংলা ঢাকা এর নিয়মিত খবর বুড়িগঙ্গায় লঞ্চডুবিঃ চলছে উদ্ধার কাজ ও লাশ হস্তান্তর, প্রত্যেক পরিবার পাবে দেড়...

বুড়িগঙ্গায় লঞ্চডুবিঃ চলছে উদ্ধার কাজ ও লাশ হস্তান্তর, প্রত্যেক পরিবার পাবে দেড় লাখ টাকা (দূর্ঘটনার ভিডিও সহ)

মুন্সিগঞ্জ থেকে ছেড়ে আসা দুইতলা মর্নিং বার্ড লঞ্চটি সদরঘাট কাঠপট্টি ঘাটে ভেড়ানোর আগ মুহূর্তে চাঁদপুরগামী ময়ূর-২ লঞ্চটি ধাক্কা দেয়। এতে সঙ্গে সঙ্গে তুলনামূলক ছোট মর্নিং বার্ড লঞ্চটি ডুবে যায়। ঘটনার জেরে ময়ূর-২ লঞ্চটি জব্দ করা হয়েছে। চালক পলাতক রয়েছেন।

এ দূর্ঘটনায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শোক জানিয়েছেন।

এছাড়া এ ঘটনায় মৃত পরিবারকে দেড় লাখ টাকা করে দেয়া হবে। লঞ্চডুবির ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে এ ঘোষণা দেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এছাড়া লাশ দাফনের জন্য নগদ ৩০ হাজার টাকা করে দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

তিনি জানান, এছাড়া সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সাত দিনের মধ্যে কমিটিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

লঞ্চডুবির ঘটনার পরপরই নারায়ণগঞ্জ থেকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় আসছিলো বলে জানা গেছে তবে বিকেল হলেও এখনও ঘটনাস্থলে এসে পৌঁছেনি জাহাজটি। উদ্ধারকারী এ জাহাজটি ঘটনাস্থলে আসার পথে পোস্তগোলা ব্রিজের নিচে আটকে গেছে বলে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানান, নদীর পানির উচ্চতা বেশি হওয়ায় জাহাজটি আসতে পারছে না। উদ্ধারকারী জাহাজ এখনও ঘটনাস্থলে না পৌঁছতে পারায় সনাতন পদ্ধতিতে উদ্ধার কার্যক্রম চলমান রয়েছে।

এদিকে, লঞ্চডুবির পরপরই ডুবে যাওয়া যাত্রীদের উদ্ধার করতে নামে ফায়ার সার্ভিস, কোস্টগার্ড, নৌবাহিনী ও সংশ্লিষ্ট সংস্থার ডুবুরিরা। উদ্ধারকাজ শুরুর পরপরই ১৬ জনের লাশ উদ্ধার করে আনা হয়। এরপর রুদ্ধশ্বাস অপেক্ষা। আবারও কয়েক মিনিটের মধ্যেই বেড়ে দাঁড়ায় লাশের মিছিল। তুলে আনা হয় আরও ১০টি লাশ। এ পর্যন্ত মোট ৩০টি নিষ্প্রাণ দেহ উদ্ধার করা হয়েছে। আরও উদ্ধারের চেস্টা চলছে। এছাড়া এ মূহূর্তে নিহতদের লাশ হস্তান্তর চলছে, যার মাঝে ১৪ জন মুন্সীগঞ্জের।

সোমবার (২৯ জুন) বেলা ১টায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দফতরের ডিউটি অফিসার রোজিনা আক্তার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

লঞ্চ ডুবির ভিডিও দেখতে লিংকটি ক্লিক করুনঃ https://www.facebook.com/2218525678361602/posts/2618851691662330/